সার্চ করুন

শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

মালাউন শব্দের অর্থ কি?

  Admin       শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০
খারাপ বৈশিষ্ট্য বর্জন করুন
'মালাউন' শব্দটি বাঙ্গালি হিন্দুদের ক্ষেত্রে ঘৃণাসূচক শব্দ হিসেবে প্রয়োগ করতে দেখা যায়। এটি ইসলাম ধর্ম অনুযায়ী একটি অপরাধ কর্ম(কেন সেই ব্যাখ্যাও দেবো)। প্রথমে জেনে নেবো এই শব্দটি প্রকৃত অর্থ কি-

মালাউন কারা ?

এই শব্দের উৎস বিবেচনা করলে দেখা যায় এটি একটি আরবি শব্দ। "ملعون" অর্থ অভিশপ্ত বা, আল্লাহর অনুগ্রহ থেকে বঞ্চিত। ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ সম্পাদিত বাংলা অভিধানে এই শব্দের দুটি অর্থ দেয়া হয়েছে- একটি হচ্ছে অভিশপ্ত, আরেকটি বিধর্মী। কাজী রফিকুল হক সম্পাদিত বাংলা অভিধানে এই শব্দটির তিনটি অর্থ দেয়া হয়েছে- অভিশপ্ত, বিতাড়িত, শয়তান। ডক্টর মুহাম্মদ এনামুল হক এবং শিবপ্রসন্ন লাহিড়ী সম্পাদিত অভিধানে এর অর্থ তিনটি। একটি হচ্ছে- লানতপ্রাপ্ত, অভিশপ্ত, বিতাড়িত, কাফের। আরেকটি হচ্ছে- শয়তান, এবং তিন নম্বরটি হচ্ছে মুসলমান কর্তৃক ভিন্ন সম্প্রদায়কে দেয়া গালি বিশেষ। (এই গালির প্রতিক্রিয়ায় দেয়া গালি নিয়ে অন্য কোনদিন লেখা যাবে)
Names.org নামের একটি ওয়েবসাইটের দেয়া তথ্য অনুযায়ী ১৮৮০-২০১৮ সাল পর্যন যুক্তরাষ্ট্রে ৩২ জন শিশুর নাম রাখা হয়েছিলো মালাউন। এই ওয়েবসাইটে আরেকটি মজার তথ্য পাওয়া যায়-
এই নামটি সবচেয়ে বেশী সার্চ করা হয়েছে বাংলাদেশ আর, মালয়েশিয়াতে আর, চীনে। এরপর আছে যুক্তরাষ্ট্র, ভারত, যুক্তরাজ্য। আরবি ভাষী কোন দেশ খুঁজে পাওয়া যাচ্ছে না।

ইসলাম ধর্মে মালাউন জাতির অবস্থান

ইসলাম ধর্ম অনুযায়ী অবিকৃত একমাত্র কিতাব বা, বই হচ্ছে কুরআন যেটি আল্লাহর কাছ থেকে এসেছে। এই বইয়ে খুঁজলে কোথাও এই আরবি শব্দটি ভিন্ন ধর্মাবলম্বীদের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে এমন কোন উদাহরণ পাবেন না। কুরআনের সূরা আল হুজুরাতের ১১ নম্বর আয়াতে আছে- 

“হে ঈমানদারগণ, পুরুষরা যেন অন্য পুরুষদের বিদ্রূপ না করে৷ হতে পারে তারাই এদের চেয়ে উত্তম৷ আর মহিলারাও যেন অন্য মহিলাদের বিদ্রূপ না করে৷ হতে পারে তারাই এদের চেয়ে উত্তম৷ তোমরা একে অপরকে বিদ্রূপ করো না৷ এবং পরস্পরকে খারাপ নামে ডেকো না৷ ঈমান গ্রহণের পর গোনাহর কাজে প্রসিদ্ধ লাভ করা অত্যন্ত জঘন্য ব্যাপার৷ যারা এ আচরণ পরিত্যাগ করেনি তারাই জালেম”(Islamerbani.net থেকে নেয়া অনুবাদ)

যদি মনে হয় এই লেখাটির মাধ্যমে মানুষের উপকার হতে পারে, আপনি যে ধর্মাবলম্বীই হোন না কেন,  লেখাটি শেয়ার করুন। আর, নিচে আপনার মন্তব্য প্রকাশ করুন। 
logoblog

এই লেখাটি পড়ার জন্য ধন্যবাদঃ মালাউন শব্দের অর্থ কি?

পূর্বের পোস্ট
« Prev Post
পরের পোস্ট
Next Post »

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

লেখাটি যদি পড়ে থাকেন, তাহলে আপনার মন্তব্য প্রত্যাশা করছি। সমালোচনা, পরামর্শ কিংবা, প্রাসঙ্গিক যেকোন মত প্রকাশকে আমরা স্বাগত জানাই।