সার্চ করুন

মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

যিশু খ্রিস্ট

  Admin       মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

যিশুকে বলা হয় নাজারাথের যিশু। খ্রিস্ট ধর্মের অনুসারীরা তাকে ঈশ্বরের পুত্ররূপী ঈশ্বর এবং মেসিয়াহ মনে করেন। তিনিই খ্রিস্ট ধর্মের কেন্দ্রীয় চরিত্র। যোহন ব্যাপ্টিস্ট তাকে বাপ্তাইজ করেছিলেন। অনেকে তার ঐতিহাসিক অস্তিত্ব অস্বীকার করলেও আধুনিক ইতিহাসবিদেরা তার অস্তিত্ব অস্বীকার করেন না।

যিশু খ্রিস্ট কি সত্যিই ইহুদি ধর্মপ্রচারক ছিলেন?

হ্যাঁ, তিনি জাতিতে একজন ইহুদি ছিলেন। জন্মগ্রহণ করেছিলেন বেথেলহামে। তাকে বলা হয় গালিলির নাজারাথের যিশু(ম্যথিউ এবং লুকের গসপেল অনুসারে) । তিনি ধর্মপ্রচার করতেন মানুষের মাঝে বক্তব্য মৌখিকভাবে প্রকাশ করে। তিনি জনপ্রিয় একজন ইহুদি রাবাই ছিলেন। ইহুদি ধর্মে ঈশ্বরের ধারণা আর ঈশ্বরের অনুসরণ পদ্ধতি নিয়ে অন্যান্য রাবাইদের সাথে তিনি বিতর্ক করতেন, বিভিন্ন রূপকের মাধ্যমে ভক্তদের জ্ঞান দান করতেন।
খ্রিস্ট ধর্ম অনুযায়ী ওল্ড টেস্টামেন্টে ঈশ্বরের পুত্ররূপে ঈশ্বরের আগমনের ইংগিত পাওয়া যায়। যিশুর ছিলেন ঈশ্বরের পুত্র এবং ঈশ্বর, তিনি মেসিয়াহও ছিলেন।  

অলৌকিক জন্মঃ খ্রিস্টানরা এবং মুসলিমরা বিশ্বাস করে যে তিনি অলৌকিকভাবে জন্মেছিলেন কোন পিতা ছাড়াই। বাইবেলে তাকে বলা হয়েছে Begotten Son of God. কুরআনে তাকে ঈশ্বরপুত্র হিসেবে স্বীকার করা হয় নি, তবে পিতা ছাড়া মাতৃগর্ভে জন্মের অলৌকিকতা স্বীকার করা হয়েছে। 

যিশু খ্রিস্টের মৃত্যু এবং পুনরুত্থান

মুসলিমরা পুনরুত্থান বলতে এই জীবনের পরের জীবনে মানুষের উত্থানকে বুঝায়, কিন্তু খ্রিস্ট ধর্মে পুনরুত্থান বলতে যিশুর মৃত্যুর তিনদিন পরে ফিরে আসাকে বুঝায়। শেষবারের মতো বারোজন শিষ্যের সাথে খাবার গ্রহণ করেছিলেন যা লাস্ট সাপার নামে পরিচিত। নিজেকে মেসিয়াহ এবং ইহুদিদের রাজা দাবি করার অভিযোগে ইহুদি কর্তৃপক্ষ তার বিচার করে এবং রোমান সরকার তাকে ক্রুশবিদ্ধ করে হত্যার আদেশ দেয়। মেরি ম্যাগডালিন সহ আরো অনেক অনুসারীরা তাকে মৃত্যুর তিনদিন পরে ফিরে আসতে দেখেছেন বলে দাবি করেছেন। এবং পরে তিনি আবার স্বর্গে আরোহণ করেন, তিনি আবার ফিরে আসবেন বলে তার অনুসারীদের বিশ্বাস। মুসলিমদের মতে যিশু মারা যান নি, তিনি জীবিত স্বর্গে আরোহন করেছেন এবং আবার ফিরে আসবেন। 

অলৌকিক কাজ

বাইবেলের বর্ণনা অনুসারে তিনি- 
  • অলৌকিক উপায়ে তিনি ক্ষুধার্তদের খাদ্য এবং পানীয় যুগিয়েছিলেন
  • দুরারোগ্য রোগে আক্রান্তদের সুস্থ করেছিলেন
  • প্রতিকুল আবহাওয়া নিয়ন্ত্রণ করেছিলেন
  • মৃত্যুকে পরাজিত করেছিলেন

যিশুর শেষ বাক্য ছিল(বাইবেল অনুযায়ী)-

"পিতা, তাদেরকে ক্ষমা কর, তারা জানে তারা কি করেছে" "সত্যিই, আমি তোমাকে বলছি, আজকেই স্বর্গে তুমি আমার পাশে থাকবে (তার পাশে যে দুইজন চোরকে ক্রুশবিদ্ধ করা হচ্ছিলো তাদের একজনের কথার প্রেক্ষিতে বলেছিলেন) "পিতা, তোমার হাতে আমি আমার আত্মাকে সমর্পণ করছি" (শেষ কথা)

তথ্যসূত্রঃ
  1. Jesus-Wikipedia
  2. Jesus- Encyclopedia Britanica 

 

logoblog

এই লেখাটি পড়ার জন্য ধন্যবাদঃ যিশু খ্রিস্ট

পূর্বের পোস্ট
« Prev Post
পরের পোস্ট
Next Post »

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

লেখাটি যদি পড়ে থাকেন, তাহলে আপনার মন্তব্য প্রত্যাশা করছি। সমালোচনা, পরামর্শ কিংবা, প্রাসঙ্গিক যেকোন মত প্রকাশকে আমরা স্বাগত জানাই।