সার্চ করুন

বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

রাস্তাফারি ধর্ম

  Admin       বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

এটিকে অনেক সময় রাস্তাফারি উচ্চারণ না করে উচ্চারণ করা হয় রাস তাফারি ধর্ম। এটি একটি আব্রাহামিক ধর্মবিশ্বাস এবং সম্ভবত একমাত্র ইব্রাহিমীয় ধর্ম যেটির উৎপত্তি আফ্রিকার জ্যামাইকায়। ১৯৩০ সালে এই ধর্মের উৎপত্তি, সে হিসেবে এটি একেবারেই নবীণতম ধর্ম। রাজনৈতিক আন্দোলন হিসেবেও এটি গড়ে ওঠে। প্রটেস্ট্যান্ট খ্রিস্টান এবং আফ্রিকান রাজনৈতিক সংস্কৃতি এটির মূল বিশ্বাসের সাথে মিশে আছে।

এদের বিশ্বাস কেমন?

ঈশ্বরে বিশ্বাস অনেকটা খ্রিস্ট ধর্মের অনুসারীদের মত। সৃষ্টিকর্তাকে এরা ডাকে “জাহ” নামে। যিশুতে বিশ্বাস আছে এবং অনেকে মনে করেন যিশু ছিলেন কালো বর্ণের। এরা এদের চুল কাটে না, তাই এই ধর্মের অনুসারীদের দেখলেই দেখবেন বড় চুলের মানুষ।
জ্যামাইকা হচ্ছে নরক, স্বর্গ হচ্ছে ইথিওপিয়া। বিবিসির তথ্য অনুযায়ী তারা তাদের জন্মভূমি ইথিওপিয়াতে এই কারণেই ফিরে যেতে চায়
এরা স্বাস্থ্যসচেতন, মদ খায় না। এটি রাষ্ট্র স্বীকৃত কোন ধর্মবিশ্বাস না। মেয়েদেরকে পুরুষদের অধীনস্থ মনে করা হয়, তারা রাজার দেখাশোনা করে। এরা বিশেষ ধরণের টুপি পরে যা মুসলিম, ইহুদি বা, খ্রিস্টান পোপের টুপির মতো নয়।
তথ্যসূত্রঃ 
Rastafari- History, Belief’s and Facts: Britanica
ব্যবহৃত ছবিটি কপিরাইটের আওতাধীনঃ Creative Common Share alike 2.0 license এর অন্তর্ভূক্ত। ছবিটি তুলেছেন রড ওয়েডিংটন, ছবির উৎস
ঠিকি ধরেছেন, ছবিটি Flickr থেকে নেয়া।
logoblog

এই লেখাটি পড়ার জন্য ধন্যবাদঃ রাস্তাফারি ধর্ম

পূর্বের পোস্ট
« Prev Post
পরের পোস্ট
Next Post »

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

লেখাটি যদি পড়ে থাকেন, তাহলে আপনার মন্তব্য প্রত্যাশা করছি। সমালোচনা, পরামর্শ কিংবা, প্রাসঙ্গিক যেকোন মত প্রকাশকে আমরা স্বাগত জানাই।